বালাগঞ্জে নিয়ম বহির্ভূতভাবে গঠিত হলো প্রাথমিক শিক্ষা কমিটি

প্রকাশিত: ২:০৪ পূর্বাহ্ণ, অক্টোবর ৮, ২০২৪

বালাগঞ্জে নিয়ম বহির্ভূতভাবে গঠিত হলো প্রাথমিক শিক্ষা কমিটি

বালাগঞ্জে নিয়ম বহির্ভূতভাবে গঠিত হলো প্রাথমিক শিক্ষা কমিটি

 

বালাগঞ্জ প্রতিনিধি :: বালাগঞ্জে উপজেলা প্রাথমিক শিক্ষা কমিটি নিয়ম বহির্ভূতভাবে গঠণ করা হয়েছে। 

 

গত ১০ সেপ্টেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পূর্বের সকল উপজেলার প্রাথমিক শিক্ষা কমিটি বাতিল করে নতুন এডহক কমিটি গঠণ করে প্রজ্ঞাপন জারি করে।

 

প্রজ্ঞাপনে দেয়া কাঠামোর ‘জ’ নং-এ বলা হয়েছে নিকটস্থ প্রাথমিক বিদ্যালয়ের ২ জন প্রধান শিক্ষক (১ জন মহিলা ও ১ জন পুরুষ) ও নিকটস্থ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ জন সহকারী শিক্ষককে সদস্য হিসেবে কমিটির আহ্বায়ক অর্থাৎ উপজেলা নির্বাহী কর্মকর্তা মনোনীত করবেন।

 

কিন্তু বালাগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কমিটিতে দেখা গেছে, উপজেলা সদর থেকে অনেকটা দূরের দেওয়ানবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুল আলম, রাজাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিনা বেগম এবং আদিত্যপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আতিকুর রহমানকে উপজেলা শিক্ষা কমিটির সদস্য করা হয়েছে।

 

অথচ প্রজ্ঞাপনে স্পষ্ট লেখা রয়েছে সদস্য হিসেবে নিকটস্থ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মনোনীত করার জন্য। খোজ নিয়ে জানা যায়, নিকটস্থ প্রাথমিক বিদ্যালয় গুলোর মধ্যে রাধাকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বালাগঞ্জ আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম গৌরীনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

 

অথচ এ বিদ্যালয়গুলো থেকে শিক্ষক মনোনীত না করে নিয়ম বহির্ভূতভাবে দূরবর্তী বিদ্যালয় গুলোর শিক্ষকদের মনোনীত করা হয়েছে। যা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের স্পষ্ট লঙ্ঘন।

 

এ ব্যাপারে বালাগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা ও কমিটির সদস্য সচিব আব্দুর রকিব ভূইয়া বলেন, এটা আমার কাছে নিয়ম বর্হিভূত মনে হয় নাই। আমরা যদি নিকটস্থে সন্তুোষ জনক প্রতিনিধি না পাই, তখন তো পাশ্ববর্তীতে যেতে হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মনোনীত করেছেন আমি কমিটি করেছি এখানে আমার দায়বদ্ধতা কি ?

 

নির্দেশনা মেনে কমিটি হইছে কি না প্রশ্নের জবাব না দিয়ে বালাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কমিটির আহ্বায়ক মারিয়া হক জানান, সার্বিক বিষয় বিবেচনা করে এই দুইটি স্কুলের প্রধান শিক্ষককে মনোনীত করেছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ